আপনি ড্রাগন ফল কেন খাবেন?

0
60

এম আফিফুর রহমান

বিদেশি ফল হলেও ড্রাগন আজকাল প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। সুস্বাদু ও লোভনীয় এই ফলটি স্বাদ ও পুষ্টিগুণে ভরপুর। ড্রাগন ফলের অনেক ভেজষ ও ঔষধি গুণ রয়েছে। ড্রাগন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন-
ড্রাগন ফল কোলেস্ট্রোরেল কমাতে সাহায্য করে। এছাড়াও এটি হৃদযন্ত্র ভালো রাখতেও সহায়ক। যারা ওজন কমাতে চান তাদের জন্য এ ফলটি খুবই উপকারি। এ ফলের বীজে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড। যা সুস্থ থাকতে খুবই প্রয়োজন। ড্রাগন ফলের খোসা খুবই পাতলা। তাই প্রচুর ভিটামিন সি, খনিজ লবণ ও আঁশ থাকে। বহুমূত্র রোগ, রক্তচাপ ও শরীরের স্থুলতা কমায় ফলটি। লাল রঙের ফল থেকে চমৎকার রঙ পাওয়া যায়। যা সরবত তৈরিতেও ব্যবহার করা যায়। অনেকে শুকনো ড্রাগন ফল খেয়ে থাকেন। যা কাঁচা ফলের মতোই উপকারি।

ড্রাগন ফলে প্রচুর ফাইবার রয়েছে। যুক্তরাষ্ট্রের এক গবেষণা থেকে জানা যায়, ফাইবারযুক্ত খাবার বেশি খেলে কার্ডিও ভাস্কুলাই ডিজিস বা হাড় ক্ষয় রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। ড্রাগন ফল হলো ডায়েটারী ফাইবারের ভালো উৎস। এটি রক্তচাপ কমাতে ও ওজন কমাতে খুবই উপকারি। ড্রাগন ফলের আঁশ কোষ্ঠকাঠিণ্য প্রতিকারক হিসেবেও কাজ করে থাকে। তাই যাদের কনষ্টিপিউশনের সমস্যা রয়েছে তারা এ ফলটি খেতেই পারেন। শুধু তাই নয়, ড্রাগন ফলে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এছাড়াও ড্রাগন ফলে প্রচুর ফাইকো নিউট্রিয়েন্ট থাকে। যা শরীরে প্রয়োজনীয় আন্টি অক্সিডেন্ট যোগাতে সাহায্য করে। এটি শরীরে ফ্রি রেডিকেলস এর বিরুদ্ধ কাজ করতে পারে।

ক্যান্সার বা ত্বকের ক্ষতি এড়াতে ড্রাগন ফল খেতেই পারেন। এমনকি পটাশিয়ামের ভালো উৎস হলো ড্রাগন ফল। এই ফলে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খনিজ উপাদান থাকে। বিশেষ করে হাড়ের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম ও পটাশিয়ামের খুব ভালো উৎস হলো ড্রাগন ফল। স্নায়ুতন্ত্র ঠিক রাখতেও ড্রাগন ফলের ভূমিকা অনস্বীকার্য। এক গবেষণা থেকে জানা যায়, ডায়বেটিস রোগীদের পটাশিয়াম সমৃদ্ধ খাবার হার্ট ও কিডনি ভালো রাখতে সহায়তা করে। তাই ডায়বেটিস রোগীরা এ ফলটি খেতে পারেন। শুধু তাই নয়, ভিটামিন সি এর ভালো উৎস হলো ড্রাগন ফল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়া ড্রাগন ফল আয়রনের ভালো উৎস। এটি দাঁত মজবুত করে ও ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। এছাড়া এ ফলটি মানসিক অবসাদ, এজমা ও অ্যালার্জিজনিত রোগ দূর করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here