একজন রাজনৈতিক ব্যাক্তি কি প্রকৃত সাংবাদিক হতে পারে?

0
36

রাজিব হোসেন সুজন

বর্তমান সময়ে দেখা যায় সাংবাদিক’রা (সব নয়) রাজনৈতিক স্লোগান দিয়ে সাংবাদিকতা করছেন। এরা নিউজের চেয়ে দলীয় স্লোগান বেশি দিয়ে থাকে। তবে পরিচয় রয়েছে তিনি একজন সাংবাদিক। হয়তো তারা থাকেনও অনেক ভালো। তবে, তারা কি প্রকৃত সাংবাদিক হতে পেরেছে? তারা কি তার দলের বিরুদ্ধে কখনো লিখবেন?

বর্তমান সময়ে আমাদের সাংবাদিকদের একটা অংশ বড় দুই রাজনৈতিক দলের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত রয়েছেন। এতে গণমাধ্যম’র মারাত্মক ক্ষতি হয়ে থাকে। অনেকে এই ক্ষতি জেনেশুনেও রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছেন।

আন্তর্জাতিক পণ্ডিত ও মহান ব্যাক্তিরা বলে গেছেন-“সাংবাদিকের বন্ধু থাকতে পারে না।” এই কথাটিকে আক্ষরিক অর্থে নিলে বিতর্ক হওয়ার সম্ভাবনা থাকে। আসলে বলা হয়েছে : কারও প্রতি সাংবাদিকের দুর্বলতা থাকতে পারে না। যদিও বাংলাদেশের বর্তমান সাংবাদিকতা’য় এসব নীতিকথা’র বাস্তবতা নেই।

বাংলাদেশের প্রথম সারির একটি জাতীয় দৈনিকে পাওয়া গেছে-  ৯০-পরবর্তী সাংবাদিক সমাজ এ দেশের সাংবাদিকতা পেশাকে ভিন্ন একটি রূপ দিয়েছে, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত কাঠামো, চরিত্র বা নৈতিকতার সঙ্গে পুরোপুরি মেলে না। প্রবীণ সাংবাদিকদের অনেকেই বর্তমান সাংবাদিকতার অনেক নিয়ম-কানুন, ভঙ্গি, আচরণ মেনে নিতে পারেন না।

আর নাই-বা বললাম ওইসব! তবে এখন কি হচ্ছে?

বর্তমান সময়ে রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত থেকে নানা সুবিধা নেওয়া হচ্ছে। কিন্তু বর্তমান সময়ের অনেক পেশাদার সাংবাদিক তা মেনে নিতে পারেন না। আর এটা না মেনেও আবার কিছু করার নেই, তারা অসহায়। এর কারণ হলো অনেক পত্রিকা ও টিভির মালিকও বড় দলের সঙ্গে যুক্ত। তারা মিডিয়ার মাধ্যমে বেশিরভাগই তাদের দলকে সেবা করতে চায়। আর এই সুযোগগুলোকে কিছু সাংবাদিকরা ভালোভাবে কাজে লাগাচ্ছেন। “ম্যাডাম, আপা আর ভাই”র নাম ভাঙিয়ে বা প্রভাব কাজে লাগিয়ে বড় বড় পদ, বিপুল পরিমাণ অর্থ ও সম্পত্তির মালিক বনে গেছেন। লেখাটি এখানেই শেষ করতে চাই। বেঁচে থাকলে আবারও লিখবো কোনো একদিন।

কিন্তু কিছু প্রশ্ন থেকে যায়। কিন্তু কে দিবে এই প্রশ্নের উত্তর!। তাই ইচ্ছে করছেনা লিখতে, আবার কিছুটা না করেও পারছিনা। লিখে দিলাম নিজের বিবেকের চাপে। কী করতে পেরেছি আমরা? সাংবাদিকতা পেশাকে আমরা এভাবে কলঙ্কিত হতে দেব? আর কি’বা করার আছে?

 

লেখকঃ

রাজিব হোসেন সুজন

প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা সম্পাদক,

ভয়েস অব পটুয়াখালী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here