কক্সবাজারে ডব্লিউএফপি’র খাদ্য বিতরণ শুরু

0
129

ইনানী নিউজ ডেক্স

করোনাভাইরা প্রতিরোধে ঘোষিত লকডাউনের প্রভাবে কক্সবাজার জেলার সবচেয়ে ঝুঁকিতে থাকা পরিবারগুলোর মধ্যে খাদ্য বিতরণ শুরু করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

সোমবার (২০ এপ্রিল) ডব্লিউএফপি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ ভাইরাসের ঝুঁকি নিরসন করতে রোহিঙ্গা ক্যাম্পে খাদ্য বিতরণ প্রক্রিয়ায় পরিবর্তন আনার পাশাপাশি ডব্লিউএফপি প্রয়োজন মোতাবেক কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা দেওয়ার জন্য স্থানীয় সরকারের সঙ্গে কাজ করছে। ঝুঁকির সম্মুখীন পরিবারগুলোর মাঝে খাদ্য বিতরণের পাশাপাশি কক্সবাজারের সরকারি ও মানবিক সহায়তা সংস্থা কর্তৃক পরিচালিত সঙ্গরোধ ও আইসোলেশন কেন্দ্রগুলোতে রোগীদেরকে ডব্লিউএফপি খাদ্য সরবরাহ করছে।

এর মধ্যে রয়েছে, আইসোলেশন কেন্দ্রগুলোতে ১ হাজার ৫০০ রোগীর জন্য শুকনো খাবার ও সরকারি সঙ্গরোধে থাকা ৩ হাজার মানুষের জন্য হট মিল (স্থানীয়ভাবে যা খিচুড়ি নামে পরিচিত) বিতরণ। এই বিতরণ কার্যক্রম কক্সবাজারসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে সরকার কর্তৃক চলমান খাদ্য সহায়তা কার্যক্রমের সম্পূরক হিসেবে কাজ করছে।

বাংলাদেশে নিযুক্ত ডব্লিউএফপি’র প্রতিনিধি রিচার্ড রেগান বলেন, ‘ডব্লিউএফপি সবসময়ই বিশ্বাস করে কোভিড-১৯ বিস্তারের মতো সংকট মোকাবিলায় যৌথ প্রচেষ্টা মূল ভূমিকা পালন করে। এই ভাইরাসের ঝুঁকি ও প্রভাব হ্রাস করার জন্য স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গা ক্যাম্পে মানুষদেরকে সহায়তা করতে সরকারের পাশাপাশি আমরা এসব উদ্যোগ নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘বিতরণ কার্যক্রম এই সপ্তাহে শুরু হয়েছে, যা প্রতিমাসে চলতে থাকবে। আরও অর্থ-সহায়তা (ফান্ডিং) পাওয়া গেলে, নিঃশর্ত অর্থ সাহায্যসহ অন্যান্য সহায়তার মাধ্যমে অধিকতর মানুষের কাছে ডব্লিউএফপি পৌঁছাতে সক্ষম হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here