কক্সবাজারে নিজ মহল্লার বর্জ্য ব্যবস্থাপনার দ্বায়িত্ব নিয়ে তাক লাগিয়ে দিয়েছে একঝাঁক তরুণ

0
230

মোঃ নূরুল হোসাইন,কক্সবাজারঃ

দেশের প্রথম শ্রেণীর পৌরসভা ও ব্যয়বহুল শহর খ্যাত কক্সবাজার।সেই শহরে নানা অব্যবস্থাপনায় গড়ে উঠেছে অপরিকল্পিত পাড়া মহল্লা। যে পরিমাণ পাড়া মহল্লা গড়ে উঠেছে সেই পরিমাণে

জনবসতিপূর্ণ পাড়া মহল্লায় পর্যাপ্ত পরিমাণে গড়ে উঠেনি পানি নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা। যদিও পৌর কর্তৃপক্ষ নিরলসভাবে পৌর শহরবাসিকে সেবা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার পরেও পৌর কর্তৃপক্ষের সীমাবদ্ধতা, জনবল সংকট এবং যন্ত্রপাতি প্রয়োজনের তুলনায় অপ্রতুল্য হওয়ায় জনচাহিদা মোতাবেক সেবা দিতে বেগ পেতে হচ্ছে। সেটাকে মাথায় নিয়ে শহরের ঘোনারপাড়ার একঝাঁক কর্মোদ্যম শিক্ষিত সচেতন তরুণ যুবক শহরের ৯ নং ওয়ার্ড দক্ষিণ ঘোনার পাড়া (দক্ষিণঘোনা মহল্লা)’র পরিষ্কার পরিচ্ছন্ন, ও সকল অনিয়ম,মাদকমুক্ত এবং সুরক্ষিত সমাজ ব্যবস্থা গঠন কল্পে গড়ে তুলেছেন ”দক্ষিণ ঘোনারপাড়া মহল্লা সুরক্ষা কমিটি”নামে একটি সামাজিক সেচ্ছাসেবী সংগঠন।

সেই সংগঠনের ব্যানারে প্রথম ধাপে মহল্লার নালায় (ড্রেন) দীর্ঘদিনের জমে থাকা পঁচা ময়লা আবর্জনা পরিষ্কার করে মহল্লার সচেতন মহলের হৃদয়ে জায়গা করে নেন। তারই ধারাবাহিকতায় নিজ মহল্লায় অত্র সংগঠনের উদ্যোগে মহল্লাবাসীর সহযোগিতায় তৈরি করেছেন ৫ টি স্থায়ী ডাস্টবিন।সেই ডাস্টবিন জনসাধারণের ব্যবহারে জন্য উন্মুক্ত করে দিলেন উদ্ভোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে।

গেল ৩০ মার্চ (বৃহস্পতিবার) বিকাল ৩ টায় এলাকাবাসিকে সাথে নিয়ে ঘোনারপাড়ার সমাজ কমিটির সভাপতি মনজুর আলম শিকদারের সভাপতিত্বে ও অত্র সংগঠনের প্রধান নির্বাহী ইন্জিনিয়ার মেজবাহ উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত হলো এক উদ্বোধনী অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি ছিলেন,স্থানীয় জনপ্রিয় কাউন্সিলর (প্যানেল মেয়র ২) হেলাল উদ্দিন কবির।বিশেষ অতিথি যথাক্রমে,সংরক্ষিত মহিলা কাউন্সিলর জাহেদ আক্তার,দক্ষিণ ঘোনারপাড়া সমাজ কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট আবুুুল হোসেন, আদর্শ সমাজ কমিটির সাধারণ সম্পাদক মোঃ শওকত আলম,বিশিষ্ট সমাজ সেবক ও পৌর আওয়ামীলীগ নেতা রফিকুল ইসলাম, এলাকার প্রবীণ মুরুব্বি আবুল বশর (কমান্ডার),নাজির হোসেন,সমাজ সেবক ফরিদুল আলম সওদাগর, ব্যবসায়ি আলমগীর কোম্পানি।

অত্র সংগঠনের সমন্বয়ক সিটি কলেজের সহকারী অধ্যাপক জমির হোসেন (জামি), শিক্ষানবিশ আইনজীবী এডভোকেট জহিরুল ইসলাম ও আব্দুল আল মামুনসহ শতাধিক এলাকাবাসি উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হেলাল উদ্দিন কবির দক্ষিণ ঘোনারপাড়ার এই তরুণ যুবকদের সাহসের ভূয়সী প্রশংসা করে বলেন, এধরণের উদ্যোগকে সাধুবাদ জানাই এ যুবকরাই পারবে মাদক ও সন্ত্রাস মুক্ত সমাজ গড়তে। ভবিষ্যতে এধরণের সমাজসেবামূলক কার্যক্রম অব্যাহত রাখার জন্য আহবান জানান এবং তাদের সকল সামাজিক কর্মকান্ডকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here