কক্সবাজার জেলা গ্রীন ভয়েসের বৃক্ষরোপণ অভিযান চলমান

0
28

ডেস্ক নিউজ:

গাছই জীবন তাতেই ভুবন,তাই করো সবে বৃক্ষরোপণ।”এই স্লোগানকে সামনে রেখে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস কর্তৃক আয়োজিত সারাদেশব্যপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে। গ্রীন ভয়েসের একদল তরুণ-তরুণী, বাংলাদেশকে সবুজায়নের প্রত্যয় নিয়ে সারা দেশব্যাপী এ কর্মসূচি পালন করছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলা গ্রীন ভয়েস তিন মাস ব্যাপি কর্মসূচি হাতে নিয়েছে। তিন মাস ব্যাপি কর্মসূচির অংশ হিসাবে আজ শনিবার গ্রীন ভয়েস কক্সবাজার জেলা শাখার পক্ষ জেলা গ্রীন ভয়েসের সাধারণ সম্পাদক শাহেদুল ইসলামের নেতৃত্বে কক্সবাজার সদর উপজেলার কলাতলী নতুন পুলিশ লাইন এলাকাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকার ফলদ বনজ ও ঔষধি গাছের চারা রোপন করে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

গ্রীন ভয়েস কক্সবাজারের সাধারণ সম্পাদক শাহেদুল ইসলামের সভাপতিত্বে উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে কক্সবাজার সহ কক্সবাজার জেলা গ্রীণ ভয়েস ও সদর উপজেলা গ্রীণ ভয়েসের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরডিআরএস কতৃপক্ষ জানান,তারুণ্যই আমাদের মূল চালিকা শক্তি কারন তরুনেরাই পারে সকল অসম্ভবকে সম্ভব করে তুলতে, আজ কক্সবাজারের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে হলে গাছ লাগানোর বিকল্প আর কিছুই হতে পারে না। তরুনদেরকে একসাথে হতে দেখে আমি সত্যিই আনন্দিত। সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে গ্রীন ভয়েস যেভাবে কাজ করে যাচ্ছে তা সাধুবাদ জানানোর মত এবং গ্রীন ভয়েসের এই মহৎ উদ্যোগের সাথে আরডিআরএস বাংলাদেশ সবসময় পাশে থাকবেন বলে আশা ব্যক্ত করেন ।

অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে গ্রীন ভয়েস চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক তরিকুল ইসলাম রাতুল বলেন,,জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের জায়গা দিতে গিয়ে বাংলাদেশ সরকারকে লাখ লাখ গাছ কেটে ফেলতে হয়েছে যা একেবারেই অপুরনীয়, আর এই গাছ কাটার কারনে কক্সবাজারের জীব বৈচিত্রের উপর ব্যাপক প্রভাব পড়েছে আর তাই আমরা গ্রীন ভয়েস জীব বৈচিত্রের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার জন্য এই বৃক্ষ রোপন কর্মসূচী হাতে নিয়েছি যেন কিছুটা হলেও পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পারি।

বৃক্ষরোপণ কর্মসুচি শেষে জেলা সাধারণ সম্পাদক শাহেদুল ইসলামের বলেন, ইতিমধ্যে আমরা গ্রীন ভয়েস, কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় গত বছর হাজার হাজার গাছের চারা রোপন করেছিলাম,সেই ধারাবাহিকতায় এই বছর ও আমরা গাছের চারা রোপণ শুরু করে দিয়েছি। এবং সামনের তিন মাসে পর্যায়ক্রমে কক্সবাজার সদর উপজেলা, চকরিয়া,
মহেশখালী,রামু,টেকনাফ, উখিয়া এবং কুতুবদিয়া উপজেলাতে আরো দুই লক্ষ গাছের চারা রোপণ করা হবে। বৃক্ষরোপণ কর্মসুচিতে অংশগ্রহণ করা সকল গ্রীয় ভয়েস বন্ধুদের অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

এদিকে আরডিআরএস বাংলাদেশের সহযোগিতায় পরিবেশ বাদী যুব সংগঠন গ্রীন ভয়েস এর দেশব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here