পালংখালি মাছের বাজার সড়ক ও জনপদ বিভাগ থেকে সরিয়ে দিতে দাবি

0
141

নুরুল বশর উখিয়া।

উখিয়া উপজেলার পালংখালী মাছের বাজার,
সড়ক ও জনপথ বিভাগের জমি জবর-দখল করে গড়ে উঠেছে অবৈধ মাছ বাজার । প্রতিদিনের মৎস্য আড়তেরনোংরা পানি মহাসড়কে উঠে সৃষ্টি হচ্ছেখানাখন্দ। এ ছাড়া মাছের পচাঁ পানির দুর্গন্ধেদুষিত হচ্ছে পরিবেশ। অপরদিকে মাছ বহন করা যানবাহন মহাসড়কে রাখায় ওই এলাকায় সৃষ্টি হচ্ছে যানজট। এসব কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষের।

এলাকাবাসী, পরিবহন শ্রমিক ও যাত্রী সূত্রে জানা গেছে, উখিয়া উপজেলার পালংখালী বাজার মহাসড়কের স্হানীয় পালংখালী এলাকায় অবৈধভাবে এ মাছ বাজার গড়েউঠেছে। দীর্ঘ দিন আগে পালংখালী এ কক্সবাজার টেকনাফ ও জনপথ বিভাগের জমি দখল করেঢাকা-কক্সবাজার টেকনাফ মহাসড়কের পাশে গড়ে উঠে ওই মৎস্য আড়ৎ ও মাছ বাজার।
সেখানে চারলেনের রাস্তা সংস্কার নির্মাণ কাজের জন্য ও সমস্যা হচ্ছে জমি দখল করে একটি দালাল চক্র।পরে ওই চক্রটি প্রায় ২৫ শতাংশ জমির উপর অবৈধভাবে গড়ে তোলে।

অভিযোগ রয়েছে, পালংখালী মাছ বাজারে ইজারাদার ক্ষমতা শীল হওয়ায় বাজারে কোন পরিবেশ সৃষ্টি হচ্ছে না পঁচা দুর্গন্ধের মাছ বাজার হওয়ায় স্হানীয়দের জন দুর্ভোগ দেখার মতো কেউ নেই,

মাছ বাজার এর মাছ ব্যবাসায়ীদের সাথে সাক্ষাৎ করলে মাছের সিন্ডিকেট এর সভাপতি আবদুল আলী জানান আমাদের উপর এমনি জুলুম হচ্ছে আগে মাছের প্রতি হারাঙে টাকা নিতেন ৫০ থেকে ৬০ টাকা এখন ২০০টাকার উপরে তা-ও এখন পঁচা দুর্গন্ধে মাছ বিক্রি করতে হয় সাধারণ আমরা হয়রানি নয় সাধারণ মানুষ ও মৃত্যুর মুখে কারণ রাস্তার উপরে যেই কোন মুহূর্তে গাড়ি উপরে চলে আসতে পারে।

এই বিষয়ে স্হানীয় পালংখালী ইউনিয়ন আওয়ামিলীগ সম্মানিত সভাপতি এম এ মনজুর বলেন মাছের বাজারটি রাস্তার উপরে হওয়ায় সাধারণ মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে কোন সময় দূর্ঘটনা হতে পারে। এবং
পালংখালী বাজার কমিটির সভাপতি সাথে মোবাইলে কথা হলে কামাল সওদাগর বলেন আমরা এই বিষয় নিয়ে খুব হুমকির মধ্যে আছি যে-ই কোনমুহূর্তে গাড়ি এদিক ওদিক হলে সাধারণ মানুষের উপরে হতে পারে।

বাজারের ইজারাদার দের সাথে যোগাযোগ করা হলে তারা কোনো রকম মুখ খুলতে রাজিনা আগামীকাল বাজারে ইজারাদার ডাক হবে তাই তবে সাধারণ মানুষের দাবি মাছের বাজার টা মাননীয় উপজেলা নির্বাহী স্যার যদি বাজার টা সরিয়ে দিলে বেশি ভালো হবে।
এবিষয়ে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জমান বলেন আমরা অতি শীগ্রই রাস্তার কাজের জন্য ৪৫ ফুট ঐ দিকে করে দেওয়া হবে মাছ বাজার বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here