বাবু আমাদের যে বার্তা দিয়ে গেছেন তা থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত

0
88

বিশেষ প্রতিনিধি

কক্সবাজার পৌরসভার ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী মোর্শেদ আহমেদ বাবু ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কাউন্সিলর কাজী মোর্শেদ আহমেদ বাবু তিন দিন মৃত্যুর সাথে পাঞ্জালড়ে মৃত্যুর কাছে হার মেনে না ফেরার দেশে চলে গেলেন। মহান আল্লাহর দরবারে প্রার্থনা করি, হে আল্লাহ মরহুমকে জান্নাতবাসী করুন আমিন।

ডাক্তারেরা আপ্রাণ চেষ্টা করার পরও বাবুকে বাঁচাতে পারেনি। সাথে জেলা বাসীর আন্তরিক দোয়া ভালোবাসাও কাজী মোর্শেদ আহমেদ বাবুকে মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারেনি। ওলামাদের কাছ থেকে জেনেছি আমাদের সৃষ্টি করার আগে আমাদের মৃত্যুকে সৃষ্টি করেছেন মহান আল্লাহ। সুতরাং মৃত্যুর যখন ডাক পড়বে তখন দুনিয়ার সকল চেষ্টা তদবিরে কোনো কাজ হবেনা মৃত্যুর স্বাদ অবশ্যই গ্রহন করতে হবে। আজ বাবুর বেলায় যা ঘটেছে আমার আপনার সকলের বেলায় একই ঘটনা ঘটবে। এককথায় আমাদের সকলকে মৃত্যুর স্বাদ নিতেই হবে এটাই হল বাস্তবতা।

আমরা বাবুর জন্য সকলে শোকাহত হৃদয়ে কান্নার আবেগ কেউ ধরে রাখতে পারছি না। দু’চোখ অশ্রু বন্যায় প্লাবিত হচ্ছে। কেউ নিরবে আবার কেউ সরবে কাঁদছি আর কাঁদছি। হইতো আর কয়েক ঘন্টা পর আমাদের স্নেহের বাবুকে জানাজা পড়ে কবরে শায়িত করবো। জানাজার মাঠ থেকে বাবুকে বহননকরে কবর নামক স্থায়ী ঠিকানায় নিয়ে যাবো। বাবুকে কবরস্থানে নিয়ে যাবার সময় আমরা কেউ বাবুকে বহন করা খাটিয়া খানা কাঁধে নেব কেউ হাত লাগিয়ে কবরস্থানের দিকে নিয়ে যাবো। কবরস্থানে বাবুকে কবরে শুইয়ে মাটি চাপা দিয়ে বাবুর নিকটাত্মীয় এবং আমরা চলে আসবো নিজ নিজ ঘরে। বাবু সেখানে রয়ে গেল একা তার সাথে কেউ নেই। বাবুর ধনসম্পদ, লক্ষ কোটি বিলিয়ন ট্রিলিয়ন টাকাও যদি বাবুর থেকে থাকে সেই টাকা আর কাজে আসবেনা।

বাবু দুনিয়াতে ভাল হউক খারাপ হউক যে সমস্ত কাজ করেছে সেই সমস্ত কাজের ভালো-খারাপ ফলই কবরে বাবুর সাথে থাকবে। যদি ভালহয় কেয়ামতের আগ পর্যন্ত কবরে শান্তিতে থাকবে এবং খারাপ হলে কেয়ামত পর্যন্ত এর প্রায়শ্চিত্ত ভোগ করতে হবে।

উলামারা বলেছেন, মানুষ আলমে আরওয়া বা রুহ জগত থেকে মায়ের গর্ভ হয়ে আলমে দুনিয়াতে আসেন। আমাদের পরিক্ষার তিনটি প্রশ্নের উত্তর দুনিয়া থেকে শিখে কবরে উত্তর দিতে হবে। এই দুনিয়া থেকে আখেরাতের সামগ্রী অর্জন করতে হয়। যারা কবরের তিনটি প্রশ্নের উত্তর দুনিয়া থেকে শিখতে পারবে তাঁরাই সফলকাম হবেন।

যারা দুনিয়া থেকে তিনটি প্রশ্নের উত্তর শিখতে পারবে না তারা ধ্বংস হয়ে গেছে। সেই ধ্বংস প্রাপ্তরা কবরে শাস্তি পেতে থাকবে। আজ বাবুর সাথে কেউ থাকবেনা আধাঁর কবরে আমার আপনার সাথেও কেউ যাবেনা। আমাদের সকলের একা একা থাকতে হবে। আজ বাবুর রেখে যাওয়া কোন সহায় সম্পত্তি তার কবরের কাজে আসছেনা। বাবুর এই রেখে যাওয়া সহায় সম্পত্তি যদিও এক টাকা পরিমাণ হয়। সেই এক টাকা যদি আপনি আমি হালাল পথে উপার্জন করি তাহলে সেই টাকা আমাদের উভয় জাহানের জন্য সফলকাম হবে। যদি সেই এক টাকা হারাম পথে অর্জন করে থাকি তাহলে সেই এক টাকাও আমাদের কবরে আগুন জ্বালবে এটা মহা পরাক্রমশালী আল্লাহর ঘোষণা।

তাই বলি আসুন আজ আমাদের অতি স্নেহের কাজী মোর্শেদ আহমেদ বাবুর হঠাৎ চলে যাওয়া থেকে আমরা নিজেরাই শিক্ষা নিতে পারি। যে মৃত্যুর পর নিজের আমল ছাড়া পৃথিবীতে রক্ত ঘাম জরিয়ে যে ধন সম্পদ অর্জন করেছি সেই সম্পদ কবরে যাবেনা। ওলামাদের বলা কথা মতো কবরে কম করে হলেও ৫০ হাজার থাকতে হবে। দুনিয়ার সামান্য টুকু হায়াতে আমরা যেমন করে হউক সুখ-শান্তি ভোগ করতে নিজেদের সবসময় ব্যস্ত রাখি অথচ কবরের দীর্ঘ জীবনের জন্য আমরা দৈনিক একবারও শান্তি খুঁজি না। আসুন আজ বাবুকে কবরস্থানে রেখে আসার পর আমরা কবরের তিনটি প্রশ্নের উত্তর শিখতে নিজেরাই চেষ্টা করি। মহান আল্লাহ রহমানুর রহিম যেন আমাদের চেষ্টাকে সফল করতে সহায়তা করেন আমিন # মহান আল্লাহ যেন আমাদের সকলকে কবরের তিনটি প্রশ্নের উত্তর শেখার তৌফিক দান করেন আমিন ছুম্মা আমিন।

স্নেহের বাবুর জন্য আজ যে জিনিসটি সবচাইতে বেশী প্রয়োজন সেটা হল আমাদের দোয়া। আমরা বাবুর জন্য চোখের জল ফেললে তাতে বাবুর কোন লাভ নাই। আমাদের স্নেহের কাজী মোর্শেদ আহমেদ বাবুর লাভের জন্য যে যেখানে থাকুন সকল ভাইয়েরা একবার সূরা ফাতেহা ও তিনবার সূরা ইখলাস এবং তিনবার দরূদ শরিফ পড়ে দোয়া করুন মহান আল্লাহ যেন বাবুকে জান্নাতের সম্মানিত স্থানে অধিষ্ঠিত করেন আমিন ছুম্মা আমিন।

স্নেহের বাবু আমরা তোমার জন্য দোয়া আজীবন দোয়া করবো। ওপারে ভাল থাকিস ভাই। হে আল্লাহ হে রহমানুর রহিম আমাদের বাবুকে ক্ষমা করে দিয়ে জান্নাত বাসী করুন আমিন ছুম্মা আমিন।

লেখকঃ সাংবাদিক মোহাম্মদ শহীদুল্লাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here