মহেশখালীতে মাওলানা মুফতি রিদ্ওয়ানুল হকের জানাযায় হাজার হাজার মুসল্লিদের ঢল

0
20

মিছবাহ উদ্দীন (আরজু), মহেশখালী.

মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউপিস্থ ঐতিহ্যবাহী প্রাচীন দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া আশরাফিয়া ঝাপুয়ার প্রিন্সিপ্যাল মুফতি রিদ্ওয়ানুল হক (রহ.) এর জানাযা, আজ ২ এপ্রিল (শুক্রবার) সকাল ১০টায় জামিয়া ময়দানে হযরতের ছোট ছেলে মাওলানা সাঈদুল গফফার এর ইমামতিতে হাজার হাজার ছাত্র, ভক্ত ও মুসল্লিদের অংশগ্রহণে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য যে, তিনি বিগত ২বছর ধরে লিভার সিরোসিস রোগে আক্রান্ত হয়ে দেশে ও দেশের বাহিরে চিকিৎসা নিয়ে মাদ্রাসায় ছিলেন, বিগত ৩দিন পূর্বে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে তার পরিবার চট্টগ্রামস্থ ন্যাশনাল হাসপাতালে ভর্তি করান, গতকাল ১এপ্রিল বৃহস্পতিবার দুপুর ২টায় আল্লাহর সান্নিধ্যে চলে যান।

মৃত্যকালে মুফতি রিদ্ওয়ানুল হকের বয়স ছিলো ৬১বছর। ৪ছেলে ও ৩মেয়ে সন্তানসহ হাজার হাজার ছাত্র, ভক্ত ও অসংখ্য আত্মীয় স্বজন রেখে যান।

তিনি জামিয়া ইসলামিয়া পটিয়া থেকে, দাওরায়ে হাদীস সমাপ্ত করেন ১৯৮২ সালে, তার শিকক্ষতা জীবন ৩৯ বছরে চট্টগ্রামের আনোয়ারা জামিয়া হাইলধর, মহেশখালী পৌরসভাস্থ জামিয়া আরবিয়া গোরকঘাটা, চট্টগ্রাম জামিয়া জিরিতে মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন। পরে সুদীর্ঘ সময় মহেশখালীর জামিয়া আশরাফিয়া ঝাপুয়ায় খেদমতে অতিবাহিত করেন। তিনি দীর্ঘ ১৩ বছর ধরে জামিয়া আশরাফিয়া ঝাপুয়ার প্রধান পরিচালকের দায়িত্বরত ছিলেন। এছাড়াও তিনি দীর্ঘ সময় ধরে স্বনামের সহিত অত্র জামিয়ায় শিক্ষা পরিচালকের দায়িত্বেও ছিলেন।

তার মৃত্যুতে শুধু মহেশখালীতে নয়; পুরো কক্সবাজার জেলায় নেমে আসে শোকের ছায়া।

জানাযার পূর্বে মরহুমের জীবন শীর্ষক সম্পর্কে আলোচনা করেন, জামিয়া ইসলামিয়া পটিয়ার মোহতামিম আল্লামা আবদুল হালিম বোখারী তিনি বলেন- মহেশখালীবাসী একজন ইলমের বাতিঘরকে হারিয়েছেন যার জীবনের অধিকতর সময় কাটিয়েছেন মাদ্রাসার খেদমতে, আমরা সবাই দোয়ে করি রব্বে কারিম যেন মরহুমের ভুল ত্রুটি ক্ষমা করে জান্নাতুল ফেরদৌস নটিব করেন।

আরো আলোচনা করেন,  মাওলানা ফুরকানুল্লাহ খলিল, মাওলানা ড. রশিদ জাহেদ, মাওলানা ফয়জুল্লাহ, মাওলানা এনায়ত উল্লাহ সাকি, মরহুমের বড় ছেলে মাওঃ এহছান, মহেশখালী উপজেলা ভাইস-চেয়ারম্যান জহির উদ্দীন, চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ, আবু তাহের চৌধুরী।

মুফতি রিদুওয়ানুল হকের মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ করেছেন, মহেশখালী কুতুবদিয়া-২ আসনের সাংসদ এমপি আশেক উল্লাহ রফিক, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শরীফ বাদশা, পৌর মেয়র আলহাজ্ব মকসুদ মিয়াসহ মহেশখালীর বিভিন্ন সরকারী বেসরকারি মাদ্রাসা ও স্ককুল কলেজের শিক্ষক ও পরিচালকবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here