শুকনাছড়ির বন্দোবস্ত বাতিল দাবি-ঈদগাঁওতে পরিবেশ আন্দোলনের গণস্বাক্ষর প্রদান কর্মসূচি চলছে

0
61

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও,কক্সবাজার।

প্রশিক্ষণ একাডেমির জন্য জমি বন্দোবস্তের বিরোধীতা করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। সংবিধান ও প্রচলিত আইনের আলোকে সংসদীয় কমিটি সঠিক ও সাহসী সিদ্ধান্ত নিয়েছে।
এ জন্য সংসদীয় কমিটিকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন- বাপা ঈদগাঁও উপজেলা শাখা। বন বিভাগের আপত্তি ও সংসদীয় কমিটির সিদ্ধান্ত মেনে অন্য স্থানে ও পরিমিত পরিমাণ ভূমিতে প্রশিক্ষণ একাডেমি নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা দরকার বলে মনে করছেন এ সংগঠনের পরিবেশবাদী নেতাকর্মীরা। এতে সংবিধান, আইন, আদালতের আদেশ, রায় ও সর্বোপরি জনমতকে প্রাধান্য দেয়া হবে।
বাপা ঈদগাঁও উপজেলা শাখার সভাপতি মোঃ রেজাউল করিম জানান, বন বিভাগের জমি ভূমি মন্ত্রণালয়ের বরাদ্দ দেয়ার যৌক্তিকতা নেই। বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের চেয়ে অর্ধেকেরও কম। এভাবে বনভূমি হারানো দেশের অর্থনীতি এবং পরিবেশের জন্য হুমকি।
সংগঠনের ঈদগাঁও উপজেলা শাখার সাধারণ সম্পাদক হাসান তারেক জানান, সমুদ্র, বন ও পরিবেশ রক্ষা করা আমাদের নৈতিক এবং সাংবিধানিক দায়িত্ব। এ সম্পদ নষ্ট করতে দেয়া যাবে না। আমরা সরকারের বিরুদ্ধে নই, পরিবেশ প্রতিবেশ রক্ষার পক্ষে।
পরিবেশ রক্ষার আন্দোলনে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত হবার আহবান জানান অনুষ্ঠানে উপস্থিত অন্য নেতৃবৃন্দ।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ঈদগাঁও উপজেলা শাখা কর্তৃক চলমান গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচীর প্রেক্ষাপট তুলে ধরে নেতৃবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন।
ঈদগাঁও বাজারে অনুষ্ঠিত হচ্ছে এ কর্মসূচি। সংগঠন সংশ্লিষ্টরা জানান, কক্সবাজারের হিমছড়ি বনাঞ্চলের শুকনা ছড়িতে এডমিন একাডেমীকে প্রদত্ত ৭০০ একর বনভূমি বন্দোবস্ত বাতিলের দাবিতে বাপার উদ্যোগে জেলাব্যাপী এ কর্মসূচি শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় আজ ঈদগাঁওতেও এ আয়োজন।
স্বাক্ষর প্রদান কর্মসূচিতে বাপার ঈদগাঁও উপজেলা নেতৃবৃন্দের মধ্যে অংশ নেন সাংবাদিক শেফাইল উদ্দিন, নুরুল হুদা, রাবেয়া খানম, মাওলানা মুখতার আহমদ, সাংবাদিক এম, শফিউল আলম আজাদ, আরিফ উল্লাহ, রাশেদুল আমির চৌধুরী, মাহমুদুল করিম, ডাক্তার ওসমান গনি, মোহাম্মদ নোমান, সাংবাদিক নাসির উদ্দিন পিন্টু, সাংবাদিক মিছবাহ উদ্দিন, সাংবাদিক ওসমান গনি ইলি, নাসির উদ্দিন আলপনা, আহমদ শরীফ, নওশাদুল আজম, মোঃ রায়হান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here