1. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
  2. nagorikit@gmail.com : Inani News 24 :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৫:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজারের রামু গর্জনিয়া ইউনিয়ন বাস্তুহারালীগের সাবেক সভাপতি শাহিনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রামুতে জুতা পায়ে শহীদ মিনারে মুক্তিযোদ্ধার সন্তানেরা ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন! ঈদগাঁও থেকে আইন-শৃঙ্খলা বাহিনী পরিচয়ে ব্যবসায়ীকে তুলে নেয়ার ১০ দিনেও খোঁজ নেই কুতুপালং বাজার সমিতির নির্বাচনে মোহাম্মদ আলীর ব্যাপক গণসংযোগ একজন নিষ্ঠাবান, মানবিক সফল ইউপি চেয়ারম্যান নুরুল হুদা। সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন কক্সবাজার জেলা শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্প-২৭ এ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত! উখিয়ার জালিয়াপালং ইউনিয়ন পরিষদে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন আজ

জালিয়া পালং ইউনিয়ন পরিষদে শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবদ্ধন করলেই পুরস্কারের ঘোষণা

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ২৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক

একজন শিশু জন্ম গ্রহন থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবদ্ধন এবং কোন মানুষ মারা যাওয়ার ৪৫ দিনের মধ্যে তাঁর মৃত্যু সনদ পাওয়াটা মানুষের জন্মগত অধিকার। ১৯৯০ সালে যেমন শিশু অধিকার আইন হয়েছে। অনুরুপ ২০০৪ সালে জাতীয় সাংসদে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করার আইন পাশ করা হয়েছে।

বর্তমানে এই আইন সম্পর্কে অনেকেই অবগত নয়, ফলে যথাসময়ে জন্ম বা মৃত্যু নিবন্ধন করতে দেখা যায় না। আর তাই মানুষ যেন এই আইনের প্রতি শ্রদ্ধাশীল হয় সেদিকে লক্ষ্য রেখে উখিয়ার ১নং জালিয়া পালং ইউনিয়ন পরিষদে  শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম সনদ ও মৃত্যুর ৪৫ দিনের ভিতরে মৃত্যু নিবন্ধন নিলে তাদের জন্য আকর্ষনীয় পুরুস্কার ও ফ্রী  জন্ম নিবন্ধন দেয়ার ঘোষণা দিয়েছেন জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম সৈয়দ আলম ও সচিব  নুর মহাম্মদ তারিকুল ইসলাম।

তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার সচেতন ব্যক্তিবর্গ।

জন্ম নিবন্ধন সরকারের জাতীয় নীতিমালা পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে এই সেবা গ্রহণের সুযোগ ও গ্রহীতার সংখ্যা নিবন্ধন ব্যবস্থার উন্নয়নে অনেকটায় পিছিয়ে রয়েছে। এক জরিপে দেখা গেছে, এখনো পর্যন্ত পাঁচ বছরের কম বয়সী শিশুদের মাত্র ৩৭ শতাংশ জন্ম নিবন্ধন হয়েছে। যার মানে দাঁড়ায়, পাঁচ বছরের কম বয়সী এক কোটি শিশু সরকারি হিসাবের বাহিরে।

জন্মনিবন্ধন না থাকলে শিশু শ্রম আর বাল্য বিয়ে থেকে শিশুদের রক্ষা করা কঠিন হয়ে পড়ে। এ ছাড়াও জাতীয় পরিচয় পত্র তৈরীর ক্ষেত্রে অনেক ভুল-ভাল ধরা পড়ে। এ নিয়ে অনেক শিক্ষার্থী চাকরি পাওয়ার ক্ষেত্রে হয়রানীর শিকার হন। এ ছাড়াও শিশু অপরাধীও জন্ম সনদ ছাড়া শিশু হিসেবে আইনি সুবিধা পাই না।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন