1. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
  2. nagorikit@gmail.com : Inani News 24 :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজারের রামু গর্জনিয়া ইউনিয়ন বাস্তুহারালীগের সাবেক সভাপতি শাহিনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রামুতে জুতা পায়ে শহীদ মিনারে মুক্তিযোদ্ধার সন্তানেরা ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন! ঈদগাঁও থেকে আইন-শৃঙ্খলা বাহিনী পরিচয়ে ব্যবসায়ীকে তুলে নেয়ার ১০ দিনেও খোঁজ নেই কুতুপালং বাজার সমিতির নির্বাচনে মোহাম্মদ আলীর ব্যাপক গণসংযোগ একজন নিষ্ঠাবান, মানবিক সফল ইউপি চেয়ারম্যান নুরুল হুদা। সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন কক্সবাজার জেলা শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্প-২৭ এ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত! উখিয়ার জালিয়াপালং ইউনিয়ন পরিষদে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন আজ

জালিয়া পালং ইউনিয়ন পরিষদে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২” উদযাপন 

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ২৯ বার পড়া হয়েছে
“দুর্যোগে আগাম বার্তা
সবার জন্য কার্যব্যবস্থা”
এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে “আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২” উদযাপন করেন জলিয়া পালং ইউনিয়ন পরিষদ। কক্সবাজারের অন্যতম উপকূলীয় অঞ্চল  এবং বহুমুখী আপদপূর্ণ এলাকা উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের “ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি”র আয়োজনে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র সার্বিক সহযোগিতায় দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক কার্যক্রমের স্টেকহোল্ডার হিসেবে কেয়ার বাংলাদেশ এবং শেড (সোসাইটি ফরস হেলথ এক্সটেনশন এন্ড ডেভেলপমেন্ট) এর সমন্বিত উদ্যোগে “আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস 2022”  উদযাপন করা হয় ।
উক্ত দিবস উদযাপন উপলক্ষে সচেতনতা বৃদ্ধি এবং জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে রচনা প্রতিযোগিতা, কুইজ, বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাংকন এবং বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয় দিবস উদযাপন উপলক্ষে সচেতনতা বৃদ্ধি এবং জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে রচনা প্রতিযোগিতা, কুইজ, বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাংকন এবং বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সোনার পাড়া উচ্চ বিদ্যালয় এবং সোনারপাড়া আদর্শ দাখিল মাদ্রাসার ছাত্র-ছাত্রী, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ এবং  স্কুল-কলেজ ও মাদ্রাসার  শিক্ষক প্রমুখ উপস্থিত ছিলেন।
উদ্ভোধনী বক্তব্যে এস এম ছৈয়দ আলম- চেয়ারম্যান ও জালিয়াপালং (উখিয়া) ইউনিয়ন পরিষদ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি বলেন,দুর্যোগ ঝুঁকি হ্রাস  কার্যক্রম এবং” আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস- 2022″ উদযাপন সহ দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক সকল কার্যক্রমের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি/আইএফআরসি’র প্রশংসা করেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি /আইএফআরসি /আমেরিকান রেডক্রস কে স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং সক্ষম জনগোষ্ঠী হিসেবে গড়ে তুলতে তাদের পাশে থাকার আহ্বান জানান। প্যানেল চেয়ারম্যান শাহাবুদ্দিন এবং ফরিদা ইয়াসমিন তাদের বক্তব্যে দুর্যোগ মোকাবেলায় স্থানীয় জনগোষ্ঠীর সুরক্ষায় বিভিন্ন চাহিদার কথা জানান।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র ডিআরআর অফিসার (দুর্যোগ ঝুকি-হ্রাস কর্মকর্তা) শেখ ফজলুর রহমানের সঞ্চালনায় কেয়ার বাংলাদেশ’র প্রতিনিধি অলি আহমদ শেডের প্রকল্প ব্যবস্থাপক আব্দুল মান্নান, সহকারী কর্মকর্তা তানভীর চৌধুরী, পুরস্কার বিজয়ী ছাত্র-ছাত্রী সহ আরো অনেকেই বক্তব্য রাখেন।
শেডের   প্রকল্প ব্যবস্থাপক আব্দুল মান্নান, তাঁর বক্তব্যে আইডিডিআরআর’২২ (আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২) এর প্রেক্ষাপট, গুরুত্ব ও তাৎপর্য  এবং দুর্যোগের ঝুঁকি প্রশমনে সরকারি-বেসরকারি এবং বিভিন্ন অংশীজনের ভূমিকা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।
ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে উক্ত অনুষ্ঠানে মোহাম্মদ ইরফানুল ইসলাম – এ ডি আর আর কর্মকর্তা, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি- তাঁর বক্তব্যে আই ডি ডি আর আর-2022 (আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস 2020) এর বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনার পাশপাশি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি তার পপুলেশন মুভমেন্ট অপারেশনের মাধ্যমে কক্সবাজারে বিশেষত
উখিয়া, টেকনাফ, রামু এবং কুতুবদিয়ায় দুর্যোগ ঝুঁকি হ্রাস  কার্যক্রমের অংশ হিসেবে সিপিপি স্বেচ্ছাসেবক এবং স্থানীয় জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কি কি কার্যক্রম পরিচালনা করছে তা নিয়ে আলোচনা করেন।
দুর্যোগ প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ, মাঠ মহড়া, বিভিন্ন পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন/হালনাগাদ করণ, প্রশিক্ষণ প্রদান, সুরক্ষা সামগ্রী  বিতরণ, দুর্যোগ ঝুঁকি হ্রাস কল্পে শর্তহীন /শর্তসাপেক্ষে নগদ অর্থ সহায়তা, আশ্রয়কেন্দ্র, কালভার্ট-বাড়িঘর নির্মান/মেরামত, অগ্নি নির্বাপক বিতরণ, প্রশিক্ষণের বিনিময়ে নগদ অর্থ,  কাজের বিনিময়ে নগদ অর্থ এবং জীবন -জীবিকা কার্যক্রম তাদের মধ্যে অন্যতম। এই সমস্ত কর্মসূচিতে আই এফ আর সি /আমেরিকান রেড ক্রস আর্থিক এবং কারিগরি সহায়তা প্রদান করে বলে তিনি তাঁর বক্তব্যে  উল্লেখ করেন।
উক্ত অনুষ্ঠানে সভপতির সমাপনী বক্তব্যে ইউপি চেয়ারম্যান এস এম ছৈয়দ আলম বলেন, তাঁর  এলাকায় সকল ধরণের উন্নয়ন কার্যক্রম এবং জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি কল্পে সকল প্রকার ঝুঁকি হ্রাস কার্যক্রম বাস্তবায়নে পরিষদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং অপরাপর অংশীজনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জ্ঞাপন করে সবাইকে দুর্যোগে পাশে থকার আহবান জানান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন