1. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
  2. nagorikit@gmail.com : Inani News 24 :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৬:২৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজারের রামু গর্জনিয়া ইউনিয়ন বাস্তুহারালীগের সাবেক সভাপতি শাহিনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রামুতে জুতা পায়ে শহীদ মিনারে মুক্তিযোদ্ধার সন্তানেরা ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন! ঈদগাঁও থেকে আইন-শৃঙ্খলা বাহিনী পরিচয়ে ব্যবসায়ীকে তুলে নেয়ার ১০ দিনেও খোঁজ নেই কুতুপালং বাজার সমিতির নির্বাচনে মোহাম্মদ আলীর ব্যাপক গণসংযোগ একজন নিষ্ঠাবান, মানবিক সফল ইউপি চেয়ারম্যান নুরুল হুদা। সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন কক্সবাজার জেলা শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্প-২৭ এ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত! উখিয়ার জালিয়াপালং ইউনিয়ন পরিষদে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন আজ

ক্যাম্প-২৭ এ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত!

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ২২ বার পড়া হয়েছে

নিজস্ব সংবাদদাতা,

“হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই” এই প্রতিপাদ্য কে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস ২০২২ পালিত হয়েছে ।

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-২৭ এ পানি, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করা সকল বেসরকারি উন্নয়ন সংস্থার যৌথ আয়োজনে বুধবার সকাল ১১ টার সময় ক্যাম্প-২৭ এর সি ব্লকে ক্যাম্প ইনচার্জ এর উপস্থিতিতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়।

এসময় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ক্যাম্পের ২০ জন শিশু প্রতিযোগীকে নিয়ে একটি কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

এ সময় বিশ্ব হাত দোয়া দিবস’র গুরুত্ব নিয়ে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা পরিচালনা করেন ক্যাম্প ফোকাল টিমের তথ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ ইউসুফ আলী।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্প ইনচার্জ তানভির আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী ক্যাম্প ইনচার্জ মোস্তাক আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন কাজী মোঃ সোয়েব এমরান, ওয়াশ প্রকল্প ব্যবস্থাপক-টিডিএইচ, মোঃ আরশাদ-ওয়াশ ক্যাম্প ফোকাল পয়েন্ট-কারিতাস বাংলাদেশ, মোহাম্মদ রফিক-এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্, খোরশেদ আলম-সেভ দ্য চিলড্রেন, রাহাত হোসেন-একশন এইড (এসএমএস), আশিকুর রহমান-ওয়াশ ইনফ্রাষ্ট্রাকচার সুপার ভাইজার (টিডিএইচ), নাজমিন সুলতানা-ওয়েস্ট ম্যানেজমেন্ট টিম লিডার (টিডিএইচ), এছাড়াও ক্যাম্প ২৭ এর পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা গুলোর মাঠকর্মী, রোহিঙ্গা ভলান্টিয়ার ও প্রত্যেক ব্লকের হেড মাঝি, সাব-মাঝি সহ আরও অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে ক্যাম্প ইনচার্জ তানভির আহমেদ বলেন- হাত ধোয়ার গুরুত্ব অপরিসীম। শুধুমাত্র নিজের হাত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলেই আপনি সুস্থ থাকতে পারবেন না তবে পরিবার এবং সমগ্র সম্প্রদায়ের সাথে ঐক্যবদ্ধ হয়ে হাতের পরিচ্ছন্নতার অনুশীলন করতে হবে কারণ জীবাণু সংক্রমিত হয় এবং জীবানু একজন থেকে অপর জনের কাছে স্থানান্তরিত হতে পারে, তাই সবারই উচিত যথাযথ নিয়মে সাবান পানি দিয়ে হাত ধোয়া।

টিডিএইচ’র পক্ষ থেকে কাজী মোঃ সোয়েব এমরান বলেন- হাত ধোয়া আমাদের সুস্থ্য থাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই ৫টি বিশেষ গুরুত্বপূর্ণ সময়ে যা আমাদের অবশ্যই পালন করতে হবে, এবং আরও বলেন স্বাস্থ্যকর জীবন এবং আমাদের ভবিষ্যৎ হাতের পরিচ্ছন্নতার উপরই নির্ভর করে সে জন্য সকল পরিবার ও সম্প্রদায়ের মধ্যে এর বেশি বেশি অনুশীলন প্রয়োজন, এছাড়াও তিনি হাতের জীবাণুর দ্বারা কিভাবে মানুষ বিভিন্ন অসুখ-বিসুখে আক্রান্ত হন তা বর্ণনা করেন এবং বলেন যে এখন এই হাত ধোয়ার অনুশীলন বৃদ্ধি করার জন্য সম্প্রদায়ের সব মানুষের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ।

আলোচনা শেষে কুইজ প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সকল প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরন করেন ক্যাম্প ইনচার্জ তানভির আহমেদ (ক্যাম্প-২৬ ও ২৭, টেকনাফ)।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন