1. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
  2. nagorikit@gmail.com : Inani News 24 :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজারের রামু গর্জনিয়া ইউনিয়ন বাস্তুহারালীগের সাবেক সভাপতি শাহিনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রামুতে জুতা পায়ে শহীদ মিনারে মুক্তিযোদ্ধার সন্তানেরা ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন! ঈদগাঁও থেকে আইন-শৃঙ্খলা বাহিনী পরিচয়ে ব্যবসায়ীকে তুলে নেয়ার ১০ দিনেও খোঁজ নেই কুতুপালং বাজার সমিতির নির্বাচনে মোহাম্মদ আলীর ব্যাপক গণসংযোগ একজন নিষ্ঠাবান, মানবিক সফল ইউপি চেয়ারম্যান নুরুল হুদা। সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন কক্সবাজার জেলা শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্প-২৭ এ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত! উখিয়ার জালিয়াপালং ইউনিয়ন পরিষদে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন আজ

ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন!

  • প্রকাশিত: বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ১৫ বার পড়া হয়েছে

নিজস্ব সংবাদদাতাঃ-

ক্যাম্প ২৬ এ বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে ২৯/১১/২০২২ ইং দিনটিতে বিশ্ব টয়লেট দিবস উদযাপন ও ওয়াশ মেলার আয়োজন করা হয়েছে।

মেকিং দ্য ইনভিজিবল ভিজিবল’ বা ‘অদৃশ্যকে দৃশ্যমান করা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব টয়লেট দিবস ২০২২ পালিত হয়েছে।

অর্থাৎ অপর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা বা মানুষের বর্জ্য কীভাবে নদী/নালা, হ্রদ এবং মাটিতে ছড়িয়ে যায় এবং ভূগর্ভস্থ জলের সম্পদকে দূষিত করে তার ওপর দৃষ্টি নিবদ্ধ করে।

এসময় বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে ক্যাম্পের ২০ জন শিশু প্রতিযোগীকে নিয়ে একটি কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

স্বাস্থ্যসম্মত জীবন যাপনে অনেকটাই ভূমিকা রাখে একটি পরিচ্ছন্ন শৌচাগার। কিন্তু বিশ্বের অনেক দেশ এই ব্যাপারে পিছিয়ে। এমন পরিস্থিতিতে বুধবার (২৯ নভেম্বর) ক্যাম্প ২৬ এ পালিত হয়েছে বিশ্ব টয়লেট দিবস।

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-২৬ এ পানি, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করা সকল বেসরকারি উন্নয়ন সংস্থার যৌথ আয়োজনে বুধবার সকাল ১০ টার সময় ক্যাম্প-২৬ এর ক্যাম্প ইনচার্জ এর অফিসের পার্শবর্তী খোলা মাঠে ক্যাম্প ইনচার্জ ও সহকারী ক্যাম্প ইনচার্জ এর উপস্থিতিতে বিশ্ব টয়লেট দিবস পালন করা হয়।

বিশ্ব টয়লেট দিবসকে সামনে রেখে সকাল ১০ টায় মেলার গেটের লাল ফিতা কেটে ক্যাম্প ইন চার্জ তানভির আহমেদ টয়লেট দিবসের শুভ উদ্বোধন ঘোষনা করেন, এর পর পরই একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পের অনেক স্থান দিয়ে ঘুরে ক্যাম্প ইনচার্জ অফিসের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে ক্যাম্প ইনচার্জ তানভির আহমেদ ওয়াশ মেলার সকল এনজিও কর্তৃক সাজানো স্টল গুলো পরিদর্শন করেন।

স্টল পরিদর্শন শেষে বিশ্ব টয়লেট দিবস’র গুরুত্ব নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভা পরিচালনা করেন এনজিওএফ এর ক্যাম্প ম্যানেজার মোঃ নুরুন নবী।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্প ইন চার্জ তানভির আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী ক্যাম্প ইন চার্জ মোস্তাক আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন কাজী মোঃ সোয়েব এমরান, ওয়াশ প্রকল্প ব্যবস্থাপক-টিডিএইচ, মোঃ আরশাদ-ওয়াশ ক্যাম্প ফোকাল পয়েন্ট-কারিতাস বাংলাদেশ, মোহাম্মদ রফিক-এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্, এস এম এস সংস্থার ক্যাম্প ম্যানেজার রাশিক মাহামুদ, ইউএনএইচসিআর-এর প্রতিনিধি, আশিকুর রহমান-ওয়াশ ইনফ্রাষ্ট্রাকচার সুপার ভাইজার (টিডিএইচ)  মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ তৌহিদ, মোঃ সেলিম উদ্দিন, ফারহানা আকতার, পারভেজ মোহাম্মদ রানা, মোস্তফা কামাল, বাহা উদ্দিন, রাবিজ আহম্মদ, ফাতেমা বিনতে সহ আরও অনেকে। এছাড়াও  ক্যাম্প ২৬ এর পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা গুলোর মাঠকর্মী, রোহিঙ্গা ভলান্টিয়ার ও প্রত্যেক ব্লকের হেড মাঝি, সাব-মাঝি সহ আরও অনেকে।

আলোচনা শেষে কুইজ প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সকল প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরন করেন ক্যাম্প ইনচার্জ তানভির আহমেদ (ক্যাম্প-২৬ ও ২৭, টেকনাফ)।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন